যে কারণে সারাদিন ক্লান্ত লাগে
Published : Sunday, 18 February, 2018 at 9:16 PM, Count : 8301

একবিংশ শতাব্দির এই যুগে প্রায় সব্বাইকেই সারাদিন ব্যস্ত থাকতে হয়। তাই সময়-অসময় ক্লান্ত লাগতেই পারে। তবে দিনভর ক্লান্তি আপনাকে ঘিরে রাখলে বুঝবেন সমস্যা আছে। জীবনে ক্লান্তি অনুভব করা খুবই সাধারণ একটা ব্যাপার। কিন্তু যদি আপনি সারাক্ষণই ক্লান্তি অনুভব করেন, তাহলে এই বিষয়টার দিকে একটু নজর দেয়া জরুরি।
আমরা সবাই জানি, শরীর সুস্থ রাখার জন্য সঠিক পরিমাণে ঘুম খুবই প্রয়োজন। অনেক সময়ই কম ঘুমের কারণে ক্লান্তি দেখা দিতে পারে। কিন্তু রাতে ভালো ঘুমের পরও যদি সারাদিন ঘুম পায়, ক্লান্ত লাগে, তাহলে অবশ্যই চিকিত্সকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন। কী কী কারণে সারাক্ষণ ক্লান্তি অনুভব হতে পারে? জেনে নিন এই প্রতিবেদনে-
১) ক্লান্ত হওয়ার একটা বড় কারণ হল অস্বাস্থ্যকর ডায়েট। শরীর সুস্থ রাখতে প্রত্যেক দিন সঠিক ডায়েট মেনে খাবার খাওয়া খুবই দরকার। যাতে সঠিক পরিমাণে ক্যালরি থাকবে।
২) যাদের থাইরয়েডের সমস্যা রয়েছে, তাদের মধ্যে ক্লান্তির এই সমস্যা খুবই দেখা দেয়। থাইরয়েডের কারণে মাথা ঘোরা, হঠাত্? করে ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়া, পেশির ব্যথা, গাটের ব্যথা প্রভৃতি দেখা দিতে পারে।
৩) সাধারণত আমরা অফিসে সারাদিন কম্পিউটারের সামনে বসেই কাটাই। সারাদিন বসে থাকার ফলে কাঁধে, ঘাড়ে ব্যথা হতে পারে। আর এর ফলেই ক্লান্তি লাগতে পারে।
৪) যদি আপনি অ্যানিমিয়ার সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনার সারাক্ষণ ক্লান্ত লাগবে।
৫) ক্লান্তির আরও একটা বড় কারণ হলো ডিহাইড্রেশন। শরীর থেকে ফ্লুইডের পরিমাণ কমে গেলেই ডিহাইড্রেশন হতে পারে। আর এর ফলেই ক্লান্তি ঘিরে ধরে আমাদের।
- স্বাস্থ্যকথন ডেস্ক



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft