হেলিকপ্টার নিয়ে সীমান্তে চ্যালেঞ্জ গ্রহণ করবে বিজিবি: স্বরাষ্ট্রমন্ত্রী
Published : Monday, 9 November, 2020 at 12:58 PM, Count : 793

বর্তমান প্রতিবেদক: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, একুশ শতকে চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার বিজিবিকে বিশ্বমানের আধুনিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তুলতে বর্ডার গার্ড বাংলাদেশ ভিশন ২০৪১ এর পরিকল্পনা গ্রহণ করেছেন। এর ধারাবাহিকতায় ২০১৬ সালের মে মাসে বিজিবি এয়ার উইংয়ের কার্যক্রম শুরু হয়। ২০২০ সালের জানুয়ারিতে বিজিবি রুশ প্রজাতন্ত্র হতে ২টি অত্যাধুনিক এমআই-১৭১-ই হেলিকপ্টার ক্রয় করে। এর মাধ্যমে বিজিবি দেশ মাতৃকার সীমান্ত ও সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি অর্পিত দায়িত্ব পালনে জলে, স্থলে ও আকাশপথে বিচরণ করবে। বিশেষ করে দুর্গম পার্বত্য এলাকার সীমান্তে নিয়োজিত বিজিবি সদস্যদের সব ধরনের অপারেশনাল কার্যক্রম, রসদ সরবরাহ ও প্রশাসনিক কর্মকাণ্ড পরিচালনায় এই হেলিকপ্টার দুটি অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখবে বলে আমি মনে করি। স্বারাষ্ট্রমন্ত্রী জানান, ভবিষ্যতে দেশের সব সীমান্তে সব ধরনের মাদকের অনুপ্রবেশ বন্ধে ভিশন-২০৪১ এর বিজিবির ১৬৮টি নতুন বিরোপ সব সীমান্তে বর্ডার সার্ভেইল্যান্স সিস্টেম এবং সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা রয়েছে। সীমান্তে নদীপথ রয়েছে, বিশেষ করে টেকনাফ ও সুন্দরবন অঞ্চলে বিজিবির জন্য চারোট অত্যাধুনিক হাইস্পিড ইঞ্জিনবোট কেনা হয়েছে। উপকূল, চরাঞ্চল, দুর্গম পার্বত্যাঞ্চলের বিরোপসমূহের জন্য ১৫২টি (অল টেরেইন ভেহিকল) কেনা হয়েছে। আরও সরঞ্জামাদি কেনা হবে।
হেলিকপ্টার দুটির সক্ষমতা: এমআই দিক দিয়ে এমআই-১৭১-ই হেলিকপ্টারের সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৫০ কিলোমিটার। সর্বোচ্চ ছয় হাজার মিটার উচ্চতায় উড়তে পারে। মোট ২৬ জন যাত্রী পরিবহন করতে পারে। পরিবহন ক্ষমতা তিন হাজার কেজি। রোগী পরিবহন ক্ষমতা ১২ জন। অটোপাইলট সিস্টেমে পরিচালিত। সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত এই হেলিকপ্টার। আর্মড পারসোনাল ক্যারিয়ার (এপিসি) ও রায়ট কন্ট্রোল ভেহিকলের (আরোসভি) সর্বোচ্চ গতি ঘণ্টায় ১৪০ কিলোমিটার, যাত্রী পরিবহন করতে পারে ১২ জন, জ্বালানি ট্যাংক ২৫৭ লিটার, রয়েছে ব্যালেস্টিক প্রোটেকশন, ব্লাস্ট প্রোটেকশন। ৬০ শতাংশ, ফোর হুইল ড্রাইভ। রয়েছে নাইট ভিশন হাইস্পিড ক্যামেরা। বিজিবি সদর দফতরে আরও উপস্থিত ছিলেন স্বর্রা মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম ও বিজিবির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft