রামেকে করোনা ও উপসর্গে আরও ২৫ জনের মৃত্যু
Published : Wednesday, 14 July, 2021 at 12:31 PM, Count : 1565

রাজশাহী প্রতিনিধি: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে করোনা ও উপসর্গে মৃত্যুর মিছিল আরও বেড়েছে। এ হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় গত ২৪ ঘণ্টায় আরও ২৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান। এদের মধ্যে করোনা পজিটিভ ৭ জন, করোনা পজিটিভ থেকে নেগেটিভ ৪ জন এবং করোনার উপসর্গে ১৪ জন মারা যান। রামেক হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী এ তথ্য নিশ্চিত করেছেন।

এ নিয়ে জুলাই মাসের ১৪ দিনে রামেক হাসপাতালে করোনা ও উপসর্গে ২৫৫ জনের মৃত্যু হলো। এর মধ্যে সবচেয়ে বেশি মারা যান ১৪ জুলাই ২৫ জন ও সবচেয়ে কম ৪ জুলাই ১২ জন। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে করোনা ও উপসর্গে মারা যান ৪০৫ জন।

রামেক পরিচালক জানান, নতুন মৃতদের ১২ জন রাজশাহীর (পজিটিভ ৩, উপসর্গে ৭, নেগেটিভ হওয়ার পর ২), নাটোরের ৩ (পজিটিভ থেকে নেগেটিভ ১, উপসর্গে ২) জন, নওগাঁ ২ (পজিটিভ থেকে নেগেটিভ ১, উপসর্গে ১) এবং পাবনা ৩ (পজিটিভ ১, উপসর্গে ২) ও চাঁপাইনবাবগঞ্জে ৩ (পজিটিভ ১ উপসর্গে ১) জন ও কুষ্টিয়ায় ১ জন। নতুন মৃত ২৫ জনের মধ্যে ১৫ জন পুরুষ এবং ১০ জন নারী। এদের মধ্যে ৯ জনের বয়স ৬১ বছরের ওপরে, ৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ৭ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে।

তিনি জানান, আজ বুধবার সকাল পর্যন্ত এ হাসপাতালের ৪৫৪ বেডের বিপরীতে করোনা ও উপসর্গের রোগী ভর্তি রয়েছেন ৫০০ জন। গতকাল মঙ্গলবার ভর্তি ছিলেন ৫০৪ জন। আইসিইউতে ভর্তি আছেন ১৯ জন। অতিরিক্ত বেডের ব্যবস্থা করে অতিরিক্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রামেক হাসপাতালে নতুন ভর্তি হয়েছেন ৭২ জন। একই সময়ে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫৪ জন।

পরিচালক জানান, রামেক হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন ৫০০ জনের মধ্যে ২৩২ জনের করোনা পজিটিভ রয়েছে। আর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন ১৯৪ জন। এছাড়াও চিকিৎসা নিয়ে করোনামুক্ত হওয়ার পর ফুসফুসে ইনফেকশনসহ পরবর্তী শারীরিক জটিলতার কারণে চিকিৎসাধীন রয়েছেন ৭৪ জন।

রাজশাহীতে টানা চার দিন ধরে বাড়ছে করোনাভাইরাস সংক্রমণের হার। গতকাল মঙ্গলবার দুইটি ল্যাবে রাজশাহী জেলার ৪৩০ জনের নমুনা পরীক্ষায় ১৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। যা আগের দিনের চেয়ে দশমিক ৭৩ শতাংশ বেশি। এদিন করোনা শনাক্তের হার ৩৪ দশমিক ৪২ শতাংশ। এর আগের দিন সোমবার সংক্রমণের হার ছিল ৩৩ দশমিক ৬৯ শতাংশ। এছাড়াও গত রবিবার ছিল ২৯ দশমিক ৬৩ শতাংশ এবং গত শনিবার সংক্রমণের হার ছিল ২৫ দশমিক ০৫ শতাংশ।

ল্যাব সূত্র জানায়, এ দিন রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতাল পৃথক দুইটি ল্যাবে তিন জেলার ৬২০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজিটিভ এসেছে ১৮১ জনের। রাজশাহী জেলা ছাড়াও নওগাঁ জেলার ৫৭ জনের নমুনা পরীক্ষা করে আটজনের পজিটিভ এসেছে। এছাড়াও চাঁপাইনবাগঞ্জের ১৩৩ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের করোনা পজিটিভ এসেছে।

গত ঈদ-উল-ফিতরের পর থেকে রাজশাহীতে করোনার সংক্রমণ বাড়তে থাকে। এ অবস্থায় গত ১১ জুন সিটি করপোরেশন এলাকায় এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে প্রশাসন। পরে সেটি দুই দফা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়। এর পর ১ জুলাই থেকে নতুন করে সরকারি ঘোষিত দুই সপ্তাহের কঠোর লকডাউন শুরু হয়। 



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft