পৃথিবী থেকে শেষ হয়ে যাবে অক্সিজেন!
Published : Monday, 11 October, 2021 at 2:21 PM, Count : 341

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবী থেকে শেষ হয়ে যাবে অক্সিজেন, থাকবে না উদ্বেগজনক হারে বাড়তে থাকা কার্বন ডাই-অক্সাইড গ্যাসও। ছন্নছাড়া হয়ে যাবে আমাদের গ্রহকে চারপাশ থেকে ঘিরে থাকা ওজোনস্তর নামের রক্ষাকবজ। সূর্যের তাপে জ্বলে-পুড়ে যাবে সাগর, মহাসাগর। ভারসাম্যহীন হয়ে পড়বে আমাদের বায়ুমণ্ডল। অক্সিজেন না পেয়ে মারা যাবে মানুষসহ সব প্রাণী। বাঁচতে পারবে না সালোকসংশ্লেষণের ওপর নির্ভরশীল উদ্ভিদও। পৃথিবী আবার ফিরে যাবে ২৪০ কোটি বছরেরও আগের পরিবেশে, তখন এ গ্রহের বায়ুমণ্ডল ভরে যাবে বিষাক্ত মিথেন গ্যাসে।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার বিজ্ঞানীদের গবেষণায় এমন অশনিসংকেত পাওয়া গেছে। তবে আশার কথা হচ্ছে- সহসাই ঘটছে না এমন ঘটনা। এর জন্য লাগবে আরও অন্তত ১০০ থেকে ২০০ কোটি বছর।

ভিনগ্রহে কী ধরনের প্রাণের অস্তিত্ব মিলতে পারে, সেই প্রাণ বেঁচে থাকে কোন কোন প্রাকৃতিক উপাদানের ওপর নির্ভর করে, তা জানার চেষ্টা করছেন নাসার বিজ্ঞানীরা। এ জন্য 'নেক্সাস ফর এক্সোপ্ল্যানেট সিস্টেম সায়েন্স' নামে সংস্থাটির একটি বিশেষ প্রকল্প আছে। এই প্রকল্পের গবেষকরা সময়ের সঙ্গে সঙ্গে সূর্যের ঔজ্জ্বল্যের বাড়া-কমার প্রবণতা এবং তার প্রভাবে বায়ুমণ্ডলে কীভাবে কার্বন ডাইঅক্সাইড গ্যাসের পরিমাণ কমে-বাড়ে, সে সবের যাবতীয় তথ্য বিশ্লেষণ করেছেন। এতে ১০০ থেকে ২০০ কোটি বছরের মধ্যেই এই গ্রহ আবার তার জন্মলগ্নের পরিবেশে ফিরে যাওয়ার তথ্য পাওয়া গেছে। সূত্র: সায়েন্স অ্যালার্ট।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft