টাইগারদের আজ জিততেই হবে
Published : Tuesday, 19 October, 2021 at 1:42 PM, Count : 3087

বর্তমান ডেস্ক: পাথর আর পলিমাটিতে মিশ খায় না। পাহাড়ে লড়তে হয় পাথরের মতো শক্ত মন নিয়ে। গত ১৫টি দিন পাহাড় আর মরুর বিশালতায় থেকেও নদীবিধৌত পলিমাটির দেশের ক্রিকেটাররা শক্ত মনের হয়ে উঠতে পারেননি। মাসকটের পাহাড়ি শহরে তাই ইউরোপিয়ানদের বিপক্ষে দৃঢ়তা নিয়ে ব্যাট করতে পারেনি। কবজির জোরে না কুলালেও ছক্কা হাঁকাতে গিয়ে একের পর এক উইকেট বিসর্জন দিয়ে টি২০ বিশ্বকাপের উদ্বোধনী দিনেই নিতে হয় পরাজয়ের স্বাদ। যে পরাজয় সাত নম্বর বিপদ সংকেত দিচ্ছে বাংলাদেশকে। উদ্বোধনী দিনের দুই জয়ী দল স্কটল্যান্ড আর ওমান সমীকরণের হিসাব-নিকাশও কষতে শুরু করে দিয়েছে। স্বাগতিক ওমান তো ওত পেতে রয়েছে টাইগার-বধ করে সবার আগে সুপার টুয়েলভে খেলা নিশ্চিত করবে। সুতরাং বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যেতে হলে ওমান ও পাপুয়া নিউগিনি পরীক্ষায় ভালোভাবে পাস করতে হবে টাইগারদের। ঝড়-ঝাপটা সামাল দিয়ে মাহমুদউল্লাহদের আজ পাড়ি দিতে হবে ওমান সাগর। যে কোনোভাবে টাইগারদের নোঙর ফেলতে হবে জয়ের বন্দরে।

জিতে গেলে কোনো প্রশ্ন থাকে না। পরাজয়েই কেবল ব্যবচ্ছেদ হয়। স্কটল্যান্ডের কাছে হারের পোস্টমর্টেমের কাজটি বিসিবি সভাপতি নাজমুল হাসান পান নিজেই করলেন গতকাল। দুই সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান আর প্রধান কোচ রাসেলের সঙ্গে জুম মিটিং করে ভুলত্রুটি ধরিয়ে দেওয়ার পাশাপাশি বাকি দুই ম্যাচের জন্য উজ্জীবিত করার চেষ্টা করেন তিনি। বোর্ড সভাপতির খোলামেলা কথাবার্তা খেলোয়াড়দের অনেকের পছন্দ না হলেও বাস্তবতার খাতিরে মেনে নিতেই হচ্ছে। কারণ বিসিবির বিনিয়োগের মূল্য পরিশোধ করতে ব্যর্থ হয়েছেন তারা। আইসিসির সহযোগী দেশ স্কটল্যান্ডের সঙ্গেও জিততে পারেননি তারা। অথচ দেশের মাটিতে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডকে হারিয়ে আকাশে উড়ছিলেন স্কোয়াডের সবাই। স্কটল্যান্ড যে এভাবে টেনেহিঁচড়ে মাটিতে নামাবে, কল্পনাও করেননি কেউ। ধপাস পতনে সংবিৎ ফিরে পেলেই ভালো। স্কটিশদের বিপক্ষে পরাজয়কে দুর্ঘটনা ভেবে নতুন উদ্যমে টানা দুই ম্যাচ জিতে নিতে পারলে ভালো।

কোনো সন্দেহ নেই, বাংলাদেশ গ্রুপের সেরা দল। বাকি তিনটি তো সহযোগী ক্রিকেট খেলুড়ে দেশ। বড় দলের বিপক্ষে খুব কম সময়ই ম্যাচ খেলার সুযোগ হয় তাদের। স্কটল্যান্ডের দীর্ঘ ক্রিকেট ঐতিহ্য থাকলেও ওমানের তা নেই। ওমানে বসবাসকারী ভারত-পাকিস্তানের খেলোয়াড় নিয়ে গড়া দল তারা। সম্প্রতি ভালো ক্রিকেট খেললেও ধারাবাহিকতা দেখানোর মতো সামর্থ্য হয়ে ওঠেনি। যদিও পাপুয়া নিউগিনির বিপক্ষে একপেশে ক্রিকেট খেলে জয়ে শুরু করেছে বিশ্বকাপ মিশন। পিএনজিকে ৯ উইকেটে ১২৯ রানে বেঁধে ফেলে ম্যাচ জিতেছে ১০ উইকেটে। বাংলাদেশের বিপক্ষেও দাপুটে ক্রিকেট খেলতে চায় তারা। ওমানের অলরাউন্ডার খাওয়ার আলি গতকাল ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সেটা বললেনও, '২০১৬ সালে ধর্মশালায় তামিম খুব ভালো খেলে সেঞ্চুরি করেছিল। তখন আমরা নতুন দল ছিলাম। অতটা অভজ্ঞিতা হয়নি। এই পাঁচ বছরে আমরা অনেক পরিণত হয়েছি। দল হিসেবে ভালো ক্রিকেট খেলছি। কাল (আজ) ভালো ক্রিকেট খেলে ম্যাচটি নিজেদের পক্ষে নেওয়ার চেষ্টা করব।'

বিশ্বকাপ শুরুর আগে বেশ কিছু প্রস্তুতি ম্যাচ খেলেছে ওমান। বিশ্বকাপ ভেন্যুতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ টি২০ সিরিজে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট খেলেছে তারা। আল আমেরাত ক্রিকেট একাডেমির প্রতিটি জিনিস তাদের মুখস্থ। কোনদিক দিয়ে বল নিরাপদে বাউন্ডারি লাইনে পাঠানো যায়, প্রত্যেক খেলোয়াড়ের জানা তা। এই জায়গাতেই যত ভয়। পরিকল্পিত ও সমন্বিত পারফরম্যান্স করতে না পারলে স্বাগতিকদের বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হবে টাইগারদের। যদিও কোচ রাসেল ডমিঙ্গোর বিশ্বাস, ভালো ক্রিকেট খেলে টানা দুই ম্যাচ জিতে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে যাবে বাংলাদেশ। তার মতে, 'প্রথম ম্যাচটি খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ছিল। ওরা (স্কটল্যান্ড) ভালো খেলে ম্যাচটি জিতে নেয়। একটা ম্যাচ হারে সব শেষ হয়ে যায়নি। ছেলেরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। আশা করি আমরা ইউনিট হিসেবে খেলে ম্যাচ জিততে পারব।' প্রথম ম্যাচের ভুলত্রুটি নিয়ে যথেষ্ট বিশ্নেষণ হয়েছে দলের ভেতরে। পারফরম্যান্স অ্যানালিস্ট কোচ শ্রীনিবাসন প্রত্যেক খেলোয়াড়ের ভুলগুলো দেখিয়েছেন। গত ম্যাচে মাহমুদউল্লাহদের বেশি ভুল হয়েছে ব্যাটিংয়ে। বেশিরভাগ ব্যাটসম্যান ওভার বাউন্ডারি শট খেলতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন। বিশেষ করে মিডল অর্ডারে তিন অভিজ্ঞ ব্যাটসম্যান দায়িত্বশীলতার পরিচয় দিতে পারেননি। একদিকে তারা বল ডট করেছেন বেশি, সেট হয়ে বড় ইনিংস খেলার পরিকল্পনাও দেখা যায়নি তাদের মাঝে। কিছু ভুল বোলাররাও করেছেন। শুরুর ছন্দ শেষের দিকে ধরে রাখতে পারেননি তারা। অথচ ধারাবাহিক আঁটসাঁট বোলিং করে গেলে স্কটল্যান্ডকে ১২৫ রানেই বেঁধে ফেলা যেত। বিসিবি সভাপতি পাপন কোচের কাছে বোলিং পরিকল্পনা জানতে চেয়ে কাঙ্ক্ষিত উত্তর পাননি। ব্যাটিং অর্ডার নিয়েও কথা হয় জুম মিটিংয়ে। টানা ১৬টি টি২০ ম্যাচে ব্যাটিং ওপেন করা নাঈম শেখকে বিশ্বকাপের প্রথম ম্যাচে না খেলানোর যৌক্তিকতাও প্রমাণ করতে পারেননি কোচ। যে কারণে দ্বিতীয় ম্যাচেই ১৮০ ডিগ্রি উল্টো ঘুরে লিটন কুমারের জুটিতে নাঈম শেখকে রাখার সিদ্ধান্ত নিয়েছে টিম ম্যানেজমেন্ট। ফাইনটিউন করা হতে পারে বোলিং বিভাগেও।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft