ডিজেল পাচার ঠেকাতে বেনাপোল সীমান্তে নজরদারি
Published : Wednesday, 10 November, 2021 at 3:32 PM, Count : 2745

বেনাপোল প্রতিনিধি: বেনাপোল স্থলবন্দর দিয়ে ডিজেল পাচার ঠেকাতে নজরদারি বাড়িয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। বুধবার সকালে বন্দরের আমদানি-রপ্তানি গেটে বিজিবি সদস্যদের তদারকি করতে দেখা যায়। সংশ্লিষ্ট সূত্র জানায়, ভারতে ডিজেলের দাম বেশি হওয়ায় এক শ্রেণির অসাধু ট্রাকচালকরা বাংলাদেশ থেকে ডিজেল পাচার করে আসছিলো। বিষয়টি নজরে আসলে নড়েচড়ে বসে বিজিবি। ফলে ভারত থেকে আসা ট্রাক বেনাপোল বন্দরে আসার সময় তেলের ট্যাংকি স্কেল দিয়ে পরিমাপ করে লিপিবদ্ধ করা হয়। ওই ট্রাক পণ্য খালাস করে ভারতে ফিরে যাওয়ার সময় ফের পরিমাপ করা হয়।

সরেজমিনে দেখা যায়, ভারত থেকে আসা পণ্যবাহী ট্রাক বিজিবি সদস্যরা স্কেল দিয়ে পরিমাপ করে লিপিবদ্ধ করছেন। অপরদিকে বেনাপোল আইসিপি ক্যাম্পের সামনে মালামাল আনলোড করে ভারত ফেরার পথে ওই ট্রাক আবারও পরিমাপ করা হচ্ছে। বন্দরে কর্তব্যরত বিজিবির সদস্য আব্দুল কুদ্দুস জানান, ভারত থেকে আসার সময় যে তেল ছিল তা আমরা লিখে রেখেছি। আবার যাওয়ার পথে ওই ট্রাক আবারও পরিমাপ করা হচ্ছে। যদি আসার সময় যে তেল বহন করে বাংলাদেশে প্রবেশ করেছিল তার চেয়ে বেশি পাওয়া যায় তাহলে তার ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে ভারতীয় ট্রাকচালক শহিদুল্লাহ মণ্ডল বলেন, ভারত থেকে যে তেল নিয়ে আসি তাতে হয়ে যায়। তবে কোনো কারণে যদি কম পড়ে যায় তাহলে হয়ত ১০ লিটারের মত তেল সংগ্রহ করি। সেটি না হলে গেটে বিএসএফকে বলে ওপার থেকে তেল নিয়ে আসি। চেকপোস্টের একজন সিঅ্যান্ডএফ এজেন্ট জানান, সীমান্তে একটি চক্র সিন্ডিকেট গড়ে তুলে দীর্ঘদিন প্রশাসনের নাকের ডগায় ডিজেল পাচারের সঙ্গে যুক্ত ছিলেন।

বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের কমান্ডার সুবেদার মাহবুব হোসেন বলেন, হেডকোয়ার্টারের নির্দেশে ভারতে জ্বালানি তেল পাচাররোধে নজরদারি বাড়ানো হয়েছে। ট্রাকগুলো চেক করে তারপর ছাড়া হচ্ছে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft