পুতিনকে বিভ্রান্ত করছেন তার উপদেষ্টারা: যুক্তরাষ্ট্র
Published : Thursday, 31 March, 2022 at 12:39 PM, Count : 2253

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেন যুদ্ধের ব্যাপারে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ভুল পথে পরিচালনা করেছেন তার উপদেষ্টারা। কারণ যুদ্ধ যে নিজেদের পরিকল্পনা অনুযায়ী হয়নি বা যুদ্ধ যে রাশিয়ার জন্য খুব খারাপভাবে যাচ্ছে সেটি পুতিনকে ভয়ে উপদেষ্টারা বলতে পারছেন না বলে দাবি করেছে হোয়াইট হাউস। এদিকে ব্রিটিশ গোয়েন্দারা বলছেন, ইউক্রেনে সরঞ্জামের অভাবে রাশিয়ান সেনারা হতাশ হয়ে পড়েছেন এবং সামরিক নেতাদের নির্দেশ পালনে অস্বীকৃতি জানাচ্ছেন। বৃহস্পতিবার এই খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইন।

হোয়াইট হাউস বলেছে, ইউক্রেনে আক্রমণের প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, দেশটির অর্থনীতিতে সেগুলোর সম্পূর্ণ প্রভাব সম্পর্কেও পুতিনকে বলা হচ্ছে না। তবে হোয়াইট হাউসের এসব মূল্যায়নের ব্যাপারে ক্রেমলিন এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি। হোয়াইট হাউসের মুখপাত্র কেট বেডিংফিল্ড বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে তথ্য ছিল পুতিন রাশিয়ান সেনাবাহিনী দ্বারা বিভ্রান্ত হয়েছেন বলে বোধ করছেন। এর ফলে পুতিন ও সামরিক নেতাদের মধ্যে দুশ্চিন্তা দেখা গেছে।

 তিনি বলেন, পুতিনের এই যুদ্ধ ছিল মারাত্মক এক কৌশলগত ভুল যা রাশিয়াকে দীর্ঘমেয়াদে দুর্বল করে দিয়েছে এবং বিশ্ব মঞ্চে দেশটির বিচ্ছিন্নতা বাড়িয়ে তুলছে। এদিকে পেন্টাগনের মুখপাত্র জন কিবরি এই মূল্যায়নকে পুতিনের জন্য ‘অস্বস্তিকর’ বলে মন্তব্য করেছেন। কারণ যুদ্ধের সম্পূর্ণ তথ্যের ব্যাপারে পুতিন অজ্ঞাত থাকলে তা শান্তি আলোচনার মাধ্যমে সমাপ্ত যুদ্ধে ‘অবিশ্বস্ত’ ফলাফল বয়ে আনতে পারে। তিনি বলেন, তাছাড়া খারাপ খবর পেলে একজন নেতা কিভাবে প্রতিক্রিয়া দেখাবেন তা আমরা জানি না।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft