নির্বাচনী প্রচারণায় সোস্যাল মিডিয়ার প্রভাব
Published : Tuesday, 26 December, 2017 at 9:52 PM, Count : 155
নির্বাচনী প্রচারণায় সোস্যাল মিডিয়ার প্রভাববর্তমান ডেস্ক : গত কয়েক দশকে বিশ্ব রাজনীতিতে বেশ পরিবর্তন এসেছে। নির্বাচনী প্রচার, প্রসারে এসেছে চোখে লাগার মতো বৈচিত্র্য, যেখানে ইন্টারনেট বেশ বড় একটি ভূমিকা পালন করেছে। সোস্যাল মিডিয়া; বিশেষ করে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম, ইউটিউবসহ আরও কয়েকটি গ্রহণযোগ্য শক্তিশালী সোস্যাল সাইটের কল্যাণে গত কয়েক বছরে এই পরিবর্তনের পরিমাণ এত বেড়েছে যে, সমালোচকরা এ নিয়ে পূর্ণ দৈর্ঘ্য আলোচনায় বসতে বাধ্য হচ্ছেন। একসময়ের সোস্যাল মিডিয়া বিমুখ রাজনৈতিক দলগুলোও ঝাঁপিয়ে পড়ছে ইন্টারনেটের কল্যাণে এগিয়ে যাওয়া এসব মিডিয়ার সুবিধা ভোগ করতে।
বর্তমানে প্রায় প্রত্যেক রাজনৈতিক দল, প্রার্থীর সোস্যাল মিডিয়া অ্যাকাউন্ট রয়েছে, যেখান থেকে নিয়মিত নিজেদের এবং দলীয় মতামত, কর্মকাণ্ডগুলো প্রচার করা হয়। লাখ লাখ সমর্থক, বিরোধী দলীয় পক্ষের ভোটারদের সঙ্গে সরাসরি কৌশল বিনিময়, বিভিন্ন মতামত আদান-প্রদানে এই ডিজিটাল মাধ্যমগুলোর ব্যবহার পদ্ধতি এত বেশি সহজ আর কার্যকর যে, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো থেকে শুরু করে আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্যন্ত সোস্যাল মিডিয়াগুলোতে নিয়মিত হচ্ছেন। এমনকি যুক্তরাষ্ট্রের গত নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান, নির্বাচনী প্রচার বাজেটের প্রায় ৫০ শতাংশ টাকা ইন্টারনেটভিত্তিক মাধ্যমগুলোতে ব্যয় করেছে। সোস্যাল মিডিয়া কীভাবে নির্বাচনী প্রচারণায় প্রভাব বিস্তার করছে!
১) সরাসরি ভোটারদের সঙ্গে যোগাযোগ
ফেসবুক, টুইটার, ইউটিউবের মতো মিডিয়াগুলো রাজনীতিবিদদের সরাসরি ভোটারদের সঙ্গে যোগাযোগ করার সুযোগ করে দিচ্ছে। মাঠ পর্যায়ে টাকার বিনিময়ে প্রচারের প্রথাগত পদ্ধতিগুলো থেকে বের হয়ে বর্তমানে নামমাত্র খরচে প্রায় প্রত্যেকের কাছে প্রার্থীরা পৌঁছে যেতে পারছেন। ২০১৬ সালের আমেরিকার নির্বাচনে এই প্রচার পদ্ধতিটি বেশ চোখে লাগার মতো ছিল। ডোনাল্ড ট্রাম্পের দল বেশ ভালোভাবেই টুইটারের ১৭ মিলিয়ন ফলোয়ার, ফেসবুক পেজের ১৬ মিলিয়ন লাইক এবং ৪ মিলিয়ন ইনস্ট্রগ্রাম ফলোয়ার নিয়ে নিজেদের লক্ষ্যের দিকে এগিয়ে গেছে। প্রত্যেকটি টুইট, পোস্ট এবং ক্যাম্পেইন আপডেটগুলোতে সমর্থক এবং বিরোধীরা নিজেদের মতামত প্রকাশের সুযোগ পেয়েছে। 


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক : স্বপন কুমার সাহা, নির্বাহী সম্পাদক: নজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : news.bartoman@gmail.com, bartamandhaka@gmail.com
Developed & Maintainance by i2soft