ব্র্যান্ড ভ্যালু বাড়াতে পুঁজিবাজারে আসতে চায় ক্রাফটসম্যান ফুটওয়্যার
Published : Monday, 4 December, 2023 at 11:09 AM, Count : 411


দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চায় রপ্তানিমুখী চামড়াশিল্প প্রতিষ্ঠান ক্রাফটসম্যান ফুটওয়্যার অ্যান্ড অ্যাকসেসরিজ লিমিটেড। দেশের বাইরে গ্রহণযোগ্যতা এবং ব্র্যান্ড ভ্যালু বাড়াতে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চায় বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সাদাত হোসেন সেলিম।

ক্রাফটসম্যান ফুটওয়্যার কিউআইও’র মাধ্যমে ৫০ লাখ শেয়ার ছেড়ে ১০ টাকা মূল্যে দেশের পুঁজিবাজার থেকে পাঁচ কোটি টাকা তুলতে চায়। এ জন্য চামড়াশিল্পের এ প্রতিষ্ঠানটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত হলে ক্রাফটসম্যান ফুটওয়্যার অ্যান্ড অ্যাকসেসরিজের গ্রহণযোগ্যতা বাড়বে বলে মনে করছেন সাদাত হোসেন সেলিম। তিনি বলেন, ভবিষ্যতে আমাদের ব্যবসা সম্প্রসারণ পরিকল্পনা রয়েছে। ব্যাংক ঋণের সুদহার অনেক বেড়ে যাচ্ছে, যা ১৫ শতাংশে ঠেকতে পারে। এ কারণেই আমরা তহবিল সংগ্রহের জন্য ব্যাংকে না গিয়ে পুঁজিবাজারে আসতে চাইছি। যেহেতু আমাদের মূলধন ছোট, এ কারণে আমরা প্রথমে এসএমই প্লাটফর্মে আসতে চাইছি। কয়েক বছর সেখানে থাকার পর আমরা পুঁজিবাজারের মূল প্লাটফর্মে যাবো। তাছাড়া দেশের বাইরে তালিকাভুক্ত কোম্পানি গ্রহণযোগ্যতা বেশি এবং একটি ব্র্যান্ড ভ্যালু তৈরি করে। মূলত এ দুই কারণেই আমরা পুঁজিবাজারে আসতে চাইছি।

সাদাত হোসেন সেলিম জানান, বর্তমানে সাড়ে সাত’শর বেশি কর্মী রয়েছে কারখানাটিতে। আর এখন পর্যন্ত প্রায় ৩ লাখ ৪০ হাজার জোড়া জুতা রপ্তানি করা হয়েছে। ২০১৭ সালে প্রথমে শ্রীপুরে আমার নিজের জমিতে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে একটি ছোট কারখানা করি। আমরা শুরুর দিকে জুতা স্যাম্পলিং করতাম। আমরা কিছু জুতার প্রোটোটাইপ স্যাম্পলিং করে সেগুলো বাইরে পাঠানো শুরু করলাম। তখন ভালো সাড়া পাওয়া গেল। এ থেকে অনুপ্রাণিত হয়ে ২০২০ সালে কারখানার কাজ যখন শেষ হয়ে আসে। তখন করোনার সংক্রমণ শুরু হয়। বিশ্ব ও দেশের অর্থনীতির স্থবিরতার মধ্যেই আমাদের কারখানার যাত্রা শুরু।

গাজীপুরের শ্রীপুর উপজেলার জৈনা বাজার এলাকায় গড়ে তোলা হয়েছে রপ্তানিমুখী চামড়াশিল্প প্রতিষ্ঠান ক্রাফটসম্যান ফুটওয়্যার অ্যান্ড অ্যাকসেসরিজ। সম্প্রতি সরেজমিনে কারখানায় গিয়ে দেখা যায়, বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে উন্নত যন্ত্রপাতি এনে স্থাপন করা হয়েছে ক্রাফটসম্যান ফুটওয়্যারের কারখানায়। গ্রাহকদের জন্য ফরমাল, ক্যাজুয়াল, অক্সফোর্ড, মোকাসিন, ডার্বি, হাইহিল, পামিসহ বিভিন্ন ধরনের জুতা বানায় ক্রাফটসম্যান ফুটওয়্যার।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইতিমধ্যে পণ্যের মান ও কারখানার পরিবেশ বিষয়ে দুটি আইএসও সনদ পেয়েছে। বর্তমানে ইতালি, জার্মানি, সুইডেন, স্পেন, বেলজিয়াম ও নেদারল্যান্ডস—এই ছয় দেশে জুতা রপ্তানি করছে ক্রাফটসম্যান ফুটওয়্যার।

ক্রাফটসম্যান ফুটওয়্যারের উৎপাদিত জুতার ক্রেতাদের মধ্যে রয়েছে-বাটা, হাসপাপিশ, অন স্পিরিট, ফাইন বয়েজ, ইত্যাদি।

পুঁজিবাজার থেকে সংগ্রহ করা ৫ কোটি টাকার মধ্যে ২ কোটি টাকা কারখানার বিএমআরই, ১ কোটি টাকা ব্যাংক ঋণ পরিশোধে, চলতি মূলধনের চাহিদা পূরণে ১ কোটি ৫৪ লাখ টাকা ব্যবহার করা হবে। বাকী টাকা যাবে পুঁজিবাজারে আসার প্রক্রিয়ার পেছনে।

কোম্পানিটির কিউআইও’র ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে গ্রীন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft