গরমে শিশুকে সুস্থ রাখতে যে তিন খাদ্য দিতে বলেন চিকিৎসকরা
Published : Saturday, 18 March, 2023 at 3:34 PM, Count : 1145

বর্তমান ডেস্ক: গরমে আট থেকে আশি সবাই নাজেহাল হয়ে পড়ে। প্রকৃতিতে এখন গ্রীষ্মকাল। বাড়ির বাইরে বেরোলে তার কিছুটা আঁচ পাওয়া যায়। দরদর করে ঘাম হওয়া, অস্বস্তি, অল্পতেই দুর্বল লাগার মতো কিছু সমস্যা তো আছেই। আবহাওয়া দফতর সূত্রে খবর, এ বছর রেকর্ড পরিমাণ গরম পড়তে চলেছে। তাই আগে থেকে শরীরের যত্ন নেয়া প্রয়োজন। বিশেষ করে শিশুদের। এখনো গ্রীষ্মের ছুটি পড়েনি। ফলে প্রতিদিন স্কুলে যাতায়াত করতে হচ্ছেই।  স্বাভাবিক ভাবেই ছোটরা নিজের খেয়াল রাখার মতো পরিণত হয়নি। তাদের সুস্থ রাখার দায়িত্ব অভিভাবকদের। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাদের খাদ্যতালিকায় রাখুন কয়েকটি বিশেষ খাবার।

বেল: গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনো উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভেতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।

টক দই: গরমে শরীর ঠাণ্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। শিশুর পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভালো রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা সালাড।

ডাবের পানি:
গরমে শরীরের যত্ন নিতে ডাবের জল খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft