জুলাই থেকে ভাড়া বাড়ছে মেট্রোরেলের
Published : Thursday, 4 April, 2024 at 6:03 PM, Count : 1917

বর্তমান প্রতিবেদক: আগামী জুলাই মাস থেকে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ হারে ভ্যাট যুক্ত করা হবে। এতে মেট্রোরেলের ভাড়াও বৃদ্ধি পাবে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) এই বিষয়ে চিঠি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার এ চিঠি দেওয়া হয় বলে জানিয়েছেন এনবিআর কর্মকর্তারা। তবে চিঠি এখনও ডিএমটিসিএলের হাতে পৌঁছায়নি বলে জানিয়েছে সূত্র।

ডিএমটিসিএলের এক কর্মকর্তা বলেন, ‘গণমাধ্যম মারফতে জেনেছি, ভ্যাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। এখনও অফিসিয়াল চিঠি আমাদের হাতে এসে পৌঁছায়নি।’ এদিকে এনবিআর থেকে জানানো হয়েছে, উন্নয়নের চাহিদা অনুযায়ী রাজস্ব আয় বাড়াতে সব খাতেই কর ছাড় কমানো হচ্ছে। তাই এ খাতের ভ্যাট অব্যাহতি বাড়ানো হবে না।

বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যেকোনও শীতাতপনিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে। মেট্রোরেল পুরোপুরি শীতাতপনিয়ন্ত্রিত এবং গণপরিবহন। মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট আরোপের জন্য এনবিআর গত বছরের গোড়ার দিকে একবার মেট্রোরেল কোম্পানির সঙ্গে আলোচনা করেছিল। তবে এর আগে বিশেষ বিবেচনায় ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। আগামী জুন পর্যন্ত বহাল থাকবে এ সুবিধা।  

ভ্যাট যুক্ত হলে হিসাব অনুযায়ী, ২০ টাকার ভাড়া ২৩ টাকা হবে। ৭০ টাকার ভাড়া ৮০ টাকা হবে, ১০০ টাকার ভাড়া ১১৫ টাকা হবে। তবে ভাড়া বাড়ালে একক যাত্রার টিকিট কাটতে ভাংতির সমস্যা হবে কি না এবিষয়ে জানতে চাইলে মেট্রোরেলও ওই কর্মকর্তা বলেন, এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।



« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
সম্পাদক ও প্রকাশক: আলহাজ্ব মিজানুর রহমান, উপদেষ্টা সম্পাদক: এ. কে. এম জায়েদ হোসেন খান, নির্বাহী সম্পাদক: নাজমূল হক সরকার।
সম্পাদক ও প্রকাশক কর্তৃক শরীয়তপুর প্রিন্টিং প্রেস, ২৩৪ ফকিরাপুল, ঢাকা থেকে মুদ্রিত।
সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয় : মুন গ্রুপ, লেভেল-১৭, সানমুন স্টার টাওয়ার ৩৭ দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত।, ফোন: ০২-৯৫৮৪১২৪-৫, ফ্যাক্স: ৯৫৮৪১২৩
ওয়েবসাইট : www.dailybartoman.com ই-মেইল : [email protected], [email protected]
Developed & Maintainance by i2soft